একটি শিক্ষামূলক গল্প ! Educational stories about elephants

একটি শিক্ষামূলক গল্প ! Educational stories about elephants


একটি শিক্ষামূলক গল্প ! Educational stories about elephants


 একজন মানুষ যখন হাতির পাশ দিয়ে যাচ্ছিল তখন হঠাৎ থমকে গেলেন এবং বিভ্রান্ত হয়েছিলেন যে এই বিশাল প্রাণীগুলি তাদের সামনের পায়ে কেবল একটি ছোট্ট দড়ি দিয়ে আটকে ছিল। চেইন নেই, খাঁচা নেই। স্পষ্টতই যে হাতিগুলি যে কোনও সময় তাদের বন্ধন থেকে বিচ্ছিন্ন হতে পারে তবে কোনও কারণে তারা তা করতে পারেনি।


তিনি কাছাকাছি একজন প্রশিক্ষককে দেখে জিজ্ঞাসা করলেন কেন এই প্রাণীগুলি কেবল সেখানে দাঁড়িয়ে আছে এবং পালানোর কোনও চেষ্টা করেনি। "ভাল," প্রশিক্ষক বলেছিলেন, "যখন তারা খুব অল্প বয়স্ক এবং অনেক ছোট হয় তখন আমরা তাদেরকে বেঁধে রাখতে একই আকারের দড়ি ব্যবহার করি এবং এই বয়সে, তাদের ধরে রাখাই যথেষ্ট। বড় হওয়ার সাথে সাথে তাদের বিশ্বাস করা শর্ত করা হয় যে তারা ভেঙে যেতে পারে না। তারা বিশ্বাস করে যে দড়ি এখনও তাদের ধরে রাখতে পারে, তাই তারা কখনই মুক্ত হওয়ার চেষ্টা করে না। '


লোকটি অবাক হয়ে গেল। এই প্রাণীগুলি যে কোনও সময় তাদের বন্ধন থেকে মুক্ত হতে পারে তবে তারা বিশ্বাস করতে পারে যে তারা পারবে না, তাই তারা যেখানে ছিল সেখানেই আটকে ছিল।


হাতির মতো, আমাদের মধ্যে কতজন এমন বিশ্বাস নিয়ে ঝুলছে যে আমরা কিছু করতে পারি না, কেবল তার আগে আমরা একবার ব্যর্থ হয়েছি বলে?


ব্যর্থতা শেখার অংশ; আমাদের জীবনে কখনও লড়াই ছেড়ে দেওয়া উচিত নয়।

Mujahid

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for connect with us ❣️

নবীনতর পূর্বতন