ধুমপানের যে মারাত্মক ক্ষতিকর দিক গুলো কেউ গুরুত্ব দেয় না

 ধুমপানের যে মারাত্মক ক্ষতিকর দিক গুলো কেউ গুরুত্ব দেয় না!

ধুমপানের যে মারাত্মক ক্ষতিকর দিক গুলো কেউ গুরুত্ব দেয় না

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তা জেনেও অনেকেই ধূমপান করেন। তবে ছাড়ার চেষ্টা করেও অনেকে এ বাজে অভ্যাস ছাড়তে পারছেন না। ধূমপানের অকাল মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। এটি একজন মানুষের শুধু শ্বাসযন্ত্রেরই ক্ষতি করে না, শরীরের অন্য অঙ্গগুলোতেও সমান তালে ক্ষতি করে থাকে। কিন্তু বেশির ভাগ মানুষই ধুমপানের কারণে কি কি ক্ষতি হতে আর কিভাবে হয় সেই বিষয়ে জানে না। আবার অনেকে সংক্ষিপ্ত ভাবে এইটুকুই জানে যে,ধুমপান মৃত্যুর কারণ। কিন্তু একেবারে মৃত্যুর থেকে অর্ধমৃত হয়ে জীবিত থাকাটাও যে মৃত্যুর থেকে বেশি কষ্টকর সেটা অনেকেই অনুমান করতে পারছেন নিশ্চয়ই। তাই ধূমপানের কারণে শরীরে যেসব ক্ষতি হয়, আসুন জেনে নেই,,,


  • মাথায় টাক পড়ার সম্ভাবনা

ধূমপানের প্রভাবে চুল পড়তে শুরু করে। কারণ ফলিকল কমজোর হয়ে গেলে চুল সহজেই ভেঙে যায়। ফলে ধূমপান করা মানুষের টাক পড়ার সম্ভাবনা বেশি।

  • চোখে ছানি পড়া

ধূমপান করার ফলে কম বয়সেই চোখে ছানি পড়তে পারে। নিয়মিত ধূমপান চোখে অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়। ধূমপান ছাড়ার পরও অবশ্য চোখে ছানি পড়ার সম্ভাবনা থেকে যায়।

  • রক্ত চলাচলে বাধা

সিগারেট, বিড়ি ও হুকো ইত্যাদিকে থাকা তামাক থেকে উৎপন্ন নিকোটিন রক্ত চলাচলে বাধা দেয়। অনেক সময় অতিরিক্ত ধূমপানের ফলে রক্ত জমাট বাঁধতে শুরু করে।

  • ক্ষুধা কমে যেতে পারে

ধূমপানের ফলে ক্ষুধা কমে যেতে পারে। ফলে চেহারায় তার ছাপ পড়তে পারে প্রকটভাবে।

  • ত্বক অনুজ্জ্বল ও ফ্যাকাশে

ত্বককে উজ্জ্বল ও সুরক্ষিত রাখার জন্য ভিটামিন সি একটি প্রয়োজনীয় উপাদান। ধূমপানের কারণে শরীরে ভিটামিন সি-এর অভাব দেখা দিতে পারে। এছাড়া ধূমপান ত্বকে অক্সিজেনের পরিমাণ কমিয়ে দিতে পারে। ফলে ত্বক অনুজ্জ্বল ও ফ্যাকাশে দেখাতে পারে।

  • ধূমপানে বয়স বাড়ে

ধূমপানের ফলে চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়ে। কারণ ধূমপান বলিরেখা তৈরির ক্ষেত্রে প্রচ্ছন্ন প্রভাব রাখে। এবং এগুলো ছাড়াও ধুমপানের আরো অনেক ক্ষতিকর দিক রয়েছে।

ধুমপানের যে মারাত্মক ক্ষতিকর দিক গুলো কেউ গুরুত্ব দেয় না

আশা করি এই পোষ্ট টি থেকে ধুমপানের মারাত্মক ক্ষতিকর দিক গুলো এবং তার কারণ গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তাই নিজে ধুমপান মুক্ত থাকুন এবং সবাইকে ধুমপান মুক্ত থাকতে সহায়তা করুন..! আমাদের পোষ্ট টি শেয়ার করুন আপনার আশেপাশের সকল মানুষকে যারা এখনো ধুমপান করেন। হতেও তো পারে আপনার একটি শেয়ারের কারনে একজন মানুষ প্রাণহানি থেকে বেঁচে যাবে..!

ধুমপানকে বাঁধা দিয়ে থামানো সম্ভব নয়..! যৌক্তি দিয়ে/বুঝানোর চেষ্টা করুন, ক্ষতিকর দিক গুলো সম্পর্কে সচেতন করুন। কারণ নিজের ভালো টা একজন পাগলও বুঝে। হয়তো তারাও বুঝতে পারবে..!

এতক্ষণ সময় নিয়ে পোষ্ট টি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ! 


  • স্বাস্থ্য বিষয়ে আরে পোষ্ট পড়তে এখানে ক্লিক করুন। 
  • শিক্ষামূলক গল্প গুলো পড়তে এখানে ক্লিক করুন। 
  • মোটিভেশনাল পোষ্ট পড়তে এখানে ক্লিক করুন। 
  • আমাদের ইউটিউব চ্যানেলের ভিডিও গুলো দেখতে এখানে ক্লিক করুন। 
  • আপনার লেখা সব থেকে সুন্দর গল্পটি আমাদের ওয়েবসাইটে শেয়ার করতে এখানে ক্লিক করুন


ধন্যবাদ সবাইকে! 

Mujahid

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for connect with us ❣️

নবীনতর পূর্বতন