টেকনিক্যাল রাইটিং কি?

 টেকনিক্যাল রাইটিং কি?

আপনি কি টেকনিক্যাল রাইটিং বুঝতে চান এবং কিভাবে আপনি আরো দক্ষ হতে পারেন?

টেকনিক্যাল রাইটিং কি?আপনি কি টেকনিক্যাল রাইটিং বুঝতে চান এবং কিভাবে আপনি আরো দক্ষ হতে পারেন?What is Technical Writing?


পেশাদার কর্মক্ষেত্রে টেকনিক্যাল রাইটিং একটি অত্যন্ত আকাঙ্ক্ষিত দক্ষতা অব্যাহত রয়েছে। 2014 থেকে 2024 পর্যন্ত চাহিদা 10% হারে বাড়বে বলে আশা করা হচ্ছে। এটি সব পেশার গড়ের চেয়ে দ্রুত।

এই নিবন্ধে আমরা আপনাকে একটি প্রযুক্তিগত লেখকের গড় দিন, জটিল নথি লেখার সময় কীভাবে আপনার দক্ষতা উন্নত করতে হবে এবং ক্ষেত্রটি কেন দ্রুত পরিবর্তন হচ্ছে তা দেখাব।

প্রযুক্তিগত লেখার traditional সংজ্ঞা হল:

প্রযুক্তিগত রচনা হল সফটওয়্যার ম্যানুয়াল বা নির্দেশমূলক সামগ্রীর মতো ডকুমেন্ট প্রক্রিয়াগুলির অনুশীলন। তিহ্যগতভাবে, এটি কিছু ধরণের ব্যবহারকারী ম্যানুয়ালের মধ্যে সীমাবদ্ধ ছিল।

সত্যি বলতে, এই সংজ্ঞাটি পুরনো হয়ে গেছে। প্রযুক্তি দ্রুত এগিয়ে যায়, এবং অভিধানবিদরা প্রায়ই ধরা খেলে চলে যান।


প্রযুক্তিগত লেখার নতুন সংজ্ঞা:

আজ প্রযুক্তিগত রচনা জটিল প্রযুক্তিগত প্রক্রিয়াগুলির সমস্ত ডকুমেন্টেশনকে অন্তর্ভুক্ত করে। এর মধ্যে রয়েছে প্রতিবেদন, নির্বাহী সারাংশ বিবৃতি, সংক্ষিপ্ত বিবরণ। যে কোন সময় কারিগরি তথ্য লিখিতভাবে প্রকাশ করা হয়, এটি, সংজ্ঞা অনুসারে, প্রযুক্তিগত লেখা।

এর মধ্যে রয়েছে হাই-টেক ম্যানুফ্যাকচারিং, ইঞ্জিনিয়ারিং, বায়োটেক, এনার্জি, এয়ারস্পেস, ফাইন্যান্স, আইটি এবং গ্লোবাল সাপ্লাই চেইন।

বিন্যাসটি আর দীর্ঘ ব্যবহারকারীর ম্যানুয়ালের সাথে আবদ্ধ নয়। প্রযুক্তিগত তথ্য অবশ্যই পাতন করা এবং দ্ব্যর্থহীনভাবে উপস্থাপন করা আবশ্যক। এটি প্রযুক্তিগত প্রতিবেদন, ইমেল, নীতি, সংক্ষিপ্ত বিবরণ এবং প্রেস রিলিজ আকারে আসতে পারে।

নিচের লাইনটি হল যদি আপনি একটি প্রযুক্তিগত ক্ষেত্রে কাজ করেন তবে আপনি সম্ভবত প্রযুক্তিগত লেখা সম্পাদন করছেন।


ব্যবসায়িক লেখার চেয়ে টেকনিক্যাল রাইটিং কিভাবে আলাদা?

নতুন সংজ্ঞা অনেকটা ব্যবসায়িক লেখার সংজ্ঞার মতো শোনাতে শুরু করে।

সতর্ক হোন, কারিগরি লেখা হুবহু ব্যবসায়িক লেখার মতো নয়।

ব্যবসায়িক লেখা একটি বিস্তৃত বিভাগ। এটি যুক্তিযুক্ত হতে পারে যে প্রযুক্তিগত লেখা ব্যবসায়িক লেখার অধীনে পড়ে। এটি একই বিষয় এবং নথির অনেকগুলি নিয়ে কাজ করে।

তবুও প্রযুক্তিগত লেখার প্রক্রিয়া এবং ফলাফল অনন্য। এই পোস্টের বাকি অংশে, আমরা একটি প্রযুক্তিগত লেখক ঠিক কী করেন তা অন্বেষণ করব। আমরা প্রযুক্তিগত লেখার উদাহরণ এবং পেশাদার প্রযুক্তিগত লেখক হওয়ার জন্য আপনাকে যা করতে হবে তা পর্যালোচনা করব।


একজন টেকনিক্যাল লেখকের কাজ কি?

কারিগরি লেখকের চাকরি যে শিল্প ও কোম্পানিতে তারা নিযুক্ত তার উপর নির্ভর করে ভিন্ন হবে।

তারা প্রায়শই বহুবিষয়ক দলগুলিতে কাজ করে যা আরও প্রযুক্তিগত কর্মী এবং কম প্রযুক্তিগত পাঠকের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। একটি যোগাযোগ কৌশল বিকাশের জন্য তারা এই দলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

তাদের দায়িত্বগুলি প্রায়শই কেবল লেখার বাইরে প্রসারিত হয়। তাদের অবশ্যই উচ্চ স্তরের লক্ষ্য থেকে বাস্তবায়নের জটিলতা পর্যন্ত পুরো প্রকল্পটি বুঝতে হবে।

আপনি কীভাবে একজন প্রযুক্তিগত লেখক হবেন?

টেকনিক্যাল রাইটিং কি?আপনি কি টেকনিক্যাল রাইটিং বুঝতে চান এবং কিভাবে আপনি আরো দক্ষ হতে পারেন?What is Technical Writing?

প্রযুক্তিগত লেখা একটি লাভজনক পূর্ণকালীন পেশা হতে পারে। ইউনাইটেড স্টেটস ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিকস অনুমান করে যে মার্কিন যুক্তরাষ্ট্রে একজন টেকনিক্যাল লেখকের গড় বেতন বছরে $ 69,850। Glassdoor অনুমান বেতন প্রায় 41,000 ডলার শুরু এবং সিনিয়র প্রযুক্তিগত লেখকদের জন্য $ 91,000 বৃদ্ধি।

একটি প্রযুক্তিগত লেখক দ্বারা লিখিত নথি

আপনার কাজ এবং শিল্প ঠিক করবে আপনি কোন ধরনের উপকরণ লিখবেন।

এখানে একটি নথিগুলির একটি তালিকা রয়েছে যা আপনি প্রযুক্তিগত পদ্ধতিতে লিখবেন বলে আশা করা যেতে পারে:

  • 1) প্রযুক্তিগত প্রতিবেদন
  • 2) প্রযুক্তিগত তথ্য জানানোর ইমেল
  • 3) মেমো
  • 4) ইউজার ইন্টারফেস টেক্সট
  • 5) গাইড এবং ইউজার ম্যানুয়াল
  • 6) প্রেস রিলিজ
  • 7) হোয়াইট পেপারস এবং কেস স্টাডিজ
  • 8) নির্বাহী সারাংশ
  • 9) সুষম স্কোরকার্ড
  • 10) পণ্যের বর্ণনা
  • 11) প্রস্তাব 
  • 12) রিপোর্ট
  • 13) ওয়েবসাইট

প্রথমে, এতগুলি বিভিন্ন ধরণের নথিপত্র দেখতে অপ্রতিরোধ্য হতে পারে। কিন্তু প্রতিটি নথি একটি অনুরূপ লেখার প্রক্রিয়া ব্যবহার করে এবং দক্ষতার একটি প্রতিষ্ঠিত সেটকে আঁকতে পারে। যদি আপনি একটি প্রক্রিয়া বিকাশ করেন, তাহলে আপনি যে কোন প্রযুক্তিগত নথিতে এটি প্রয়োগ করতে পারেন।

কারিগরি লেখার জন্য প্রয়োজনীয় দক্ষতা

একজন সফল টেকনিক্যাল লেখক হওয়ার জন্য, দক্ষতার একটি মূল সেট রয়েছে যা আপনি আয়ত্ত করতে চান। এখানে সফল হওয়ার জন্য কিছু সাধারণ দক্ষতার প্রয়োজন:

গবেষণা

গবেষণা প্রযুক্তিগত লেখার প্রথম ধাপগুলির মধ্যে একটি। আপনার একটি অ্যাসাইনমেন্ট থাকার পরে, আপনি ডেটা সংগ্রহ (সংখ্যাসূচক এবং অ-সংখ্যাসূচক) এবং এটিকে মূল্যবান তথ্যে পরিণত করার জন্য দায়ী থাকবেন।

গবেষণা বিভিন্ন স্থান থেকে আসতে পারে সহ:

  • 1) অন-সাইট ডেটা
  • 2) অনলাইন এবং ইন্ট্রানেট প্রকাশনা
  • 3) সাক্ষাৎকার
  • 4) লাইব্রেরি এবং গবেষণা ডেটাবেস

আপনি গবেষণা করার পরে, আপনাকে আপনার নথি সংগঠনের সংশ্লেষণ এবং পরিকল্পনা শুরু করতে হবে।


শ্রোতা উপলব্ধি

আপনি যে প্রযুক্তিগত তথ্যগুলি গবেষণা করেন এবং সংগ্রহ করেন তা পাঠকের আগ্রহ, বোঝাপড়া এবং উপলব্ধির জন্য তৈরি করতে হবে।

প্রযুক্তিগত লেখকদের প্রায়ই একটি অ-প্রযুক্তিগত শ্রোতাদের কাছে অত্যন্ত প্রযুক্তিগত তথ্য যোগাযোগ করতে হয়। অতএব, সবচেয়ে কার্যকর টেকনিক্যাল রাইটিং প্রক্রিয়ার প্রথম ধাপ হল আপনার শ্রোতাদের সাবধানে বিশ্লেষণ করা যাতে আপনি তাদের চাহিদার সাথে তথ্য মেলাতে পারেন।


যোগাযোগ দক্ষতা

একজন সফল টেকনিক্যাল লেখক হতে যোগাযোগ দক্ষতা অপরিহার্য। আপনি সম্ভবত বিভিন্ন দল এবং ব্যক্তিদের সাথে বিভিন্ন ভূমিকা থেকে কাজ করবেন।আপনার শোনার, রেকর্ড করার এবং যোগাযোগ করার ক্ষমতা গুরুত্বপূর্ণ হবে।


প্রযুক্তিগত দক্ষতা

আপনি যে বিষয়বস্তু সম্পর্কে লিখছেন তার প্রযুক্তিগত প্রকৃতি বুঝতে আপনার প্রয়োজন।

এমন একটি ধারণা স্পষ্টভাবে প্রকাশ করা কঠিন যে আপনি আয়ত্ত করেননি। অনেক টেকনিক্যাল লেখকদের একাডেমিক বা কর্মক্ষেত্রের অভিজ্ঞতা আছে যে বিষয়ে তারা লিখছেন এবং অনেক টেকনিক্যাল লেখকদের ইঞ্জিনিয়ার, ভূতত্ত্ববিদ, সিসমোলজিস্ট, আর্থিক বিশ্লেষক বা ব্যবসায়িক বিশ্লেষকের চাকরির শিরোনাম রয়েছে। তারা প্রযুক্তিগত পদে নিযুক্ত এবং কোম্পানির অন্যান্য এলাকায় ক্রস-কার্যকরীভাবে তথ্য সংক্ষিপ্ত করতে হবে।

আপনি যদি টেকনিক্যাল দিক থেকে এসে লিখতে শিখতে থাকেন তাহলে টেকনিক্যাল রাইটিং কিছুটা সহজ। যদি আপনার পটভূমি লিখিত হয় এবং আপনি প্রযুক্তিগত বিষয়বস্তু শেখার চেষ্টা করছেন তবে এটি কখনও কখনও আরও কঠিন।


লেখা

চমৎকার লেখার দক্ষতা নিশ্চিত করে যে আপনার দস্তাবেজগুলি পড়া সহজ এবং ত্রুটিমুক্ত। লেখালেখি এই তালিকার অন্যান্য অনেক দক্ষতাকে অন্তর্ভুক্ত করে।

আপনার ডকুমেন্টের জন্য আপনার সঠিক স্বর, স্টাইল এবং ফর্ম্যাট থাকা গুরুত্বপূর্ণ।

প্রায়শই এই নিয়মগুলি নিয়োগকারী সংস্থা একটি স্টাইল গাইডে রূপরেখা দেয়.


ডকুমেন্ট ডিজাইন

আপনার নথির পরিপূরক হিসেবে গ্রাফিক্স যোগ করার জন্য আপনি দায়ী হতে পারেন।

এটা গুরুত্বপূর্ণ যে গ্রাফিক্স পাঠককে তথ্য বুঝতে সাহায্য করে। প্রযুক্তিগত প্রতিবেদনে গ্রাফ, টেবিল এবং চার্ট সাধারণ।

ডকুমেন্ট ফরম্যাট করতেও আপনাকে দক্ষ হতে হবে। বিন্যাসটি পেশাদার হওয়া উচিত এবং পাঠককে নথিতে নেভিগেট করতে সহায়তা করা উচিত। শিরোনামগুলি স্কিম করা সহজ হওয়া উচিত এবং বিষয়বস্তু যৌক্তিকভাবে সংগঠিত হওয়া উচিত।

একটি দুর্বল নকশা করা নথি পাঠকের জন্য বিষয়বস্তু বোঝা আরও কঠিন করে তুলবে। নথি নকশা প্রযুক্তিগত লেখার একটি মূল দিক।


ডিজিটাল সরঞ্জামগুলির সাথে সাবলীলতা

আজ লেখকদের প্রযুক্তিগত লেখার প্রক্রিয়ার সময় একাধিক সরঞ্জাম ব্যবহার করতে হবে। এটি প্রায়শই মৌলিক পাঠ্য সম্পাদকদের বাইরে চলে যায়। প্রযুক্তিগত লেখকরা গ্রাফিক্স তৈরি করতে এবং চিত্র এবং স্ক্রিন ক্যাপচার এবং এক্সেল থেকে ডেটা বের করতে এবং চার্ট এবং টেবিলে সেই ডেটা বহন করতে সক্ষম হবেন বলে আশা করা হচ্ছে।

উপরন্তু, তারা ব্যবসায়িক লেখকদের দ্বারা ব্যবহৃত পরিকল্পনা, লেখা এবং সম্পাদনার সরঞ্জামগুলি ব্যবহার করতে পারে।

ব্যবহারকারী গবেষণা এবং পরীক্ষা

কিছু প্রযুক্তিগত লেখার জন্য ব্যবহারকারীর গবেষণা এবং পরীক্ষার প্রয়োজন হতে পারে। একটি উদাহরণ অ্যাপ্লিকেশন যেখানে বিশদ গবেষণা এবং পরীক্ষা উপযুক্ত হবে একটি লিখিত নির্দেশিকা ইঞ্জিনিয়ারদের নির্দেশ দিচ্ছে কিভাবে গভীর সমুদ্রের তেল রিগের ত্রুটিপূর্ণ প্রক্রিয়াটি ঠিক করা যায়।

এটি গুরুত্বপূর্ণ যে ডকুমেন্টেশন অনুসরণ করা সহজ, বিশেষ করে যদি অ্যাপ্লিকেশনটি একটি প্রধান ফাংশনের জন্য গুরুত্বপূর্ণ হয়। সঠিকভাবে গাইড লেখার জন্য, লেখক প্রথমে পর্যবেক্ষণ করতে পারেন কিভাবে প্রকৌশলীরা সমস্যার সমাধান করেন। গবেষণার জন্য তারা রেকর্ডিং ডিভাইস বা শুধু নোট ব্যবহার করতে পারে। এই ধরণের গবেষণার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত পরীক্ষা।


আপনার নথির কার্যকারিতা নিশ্চিত করার জন্য পরীক্ষা করা প্রয়োজন।

লেখক দলিলটির একটি খসড়া তৈরি করার পরে, তারা এটি একটি পরীক্ষা গ্রুপকে পড়তে পারে। তারা তখন রিয়েল টাইমে নির্দেশাবলী অনুসরণ করে শেষ ব্যবহারকারীদের পর্যবেক্ষণ করতে পারে।

তারা নথির উপযোগিতা সম্পর্কে মতামত পেতে ফোকাস গ্রুপ বা জরিপের সাথে ফলো-আপ করতে পারে। তারা দস্তাবেজটি সংশোধন করার সময় এই বাস্তব বিশ্বের অন্তর্দৃষ্টি ব্যবহার করবে।

এমনকি কম জটিল বা সমালোচনামূলক অ্যাপ্লিকেশনেও, একটি তৃতীয় পক্ষকে পাঠ্যের উপর পড়া সবসময় ভাল ধারণা। এটি জ্ঞানের অভিশাপ মোকাবেলায় সহায়তা করে। জ্ঞানের অভিশাপ হল একটি জ্ঞানীয় পক্ষপাত যা একজন ব্যক্তির যখন কিছু বোঝার চেষ্টা করে তখন তারা বুঝতে পারে। একজন বিশেষজ্ঞ হিসেবে নিজেকে কম অভিজ্ঞ এমন শিক্ষার্থীর জুতোতে রাখা কঠিন।

এই কারণেই ডকুমেন্টের দিকে চোখের দ্বিতীয় দৃষ্টি রাখা আপনাকে যেসব এলাকায় উন্নতি করা দরকার সে বিষয়ে আপনাকে সতর্ক করতে সাহায্য করতে পারে।

কারিগরি লেখা ব্যবহার করে এমন শিল্প

আজ প্রযুক্তি ব্যবসার প্রতিটি ক্ষেত্রে বিস্তৃত হয়েছে। কোম্পানিগুলি উচ্চ দক্ষতা এবং মুনাফার সন্ধানে আরও প্রযুক্তিগত প্রক্রিয়াগুলি বিকাশ অব্যাহত রাখে।

নীচে শিল্পগুলির একটি তালিকা রয়েছে যেখানে শক্তিশালী প্রযুক্তিগত লেখার প্রয়োজন।

  • 1) বায়োটেক ও ফার্মেসি
  • 2) পরামর্শ
  • 3) শক্তি এবং রাসায়নিক
  • 4) প্রকৌশল
  • 5) তথ্য প্রযুক্তি
  • 6) আর্থিক সেবা
  • 7) সরকারী এবং অলাভজনক
  • 8) বীমা
  • 9) উত্পাদন
  • 10) সাপ্লাই চেইন

কীভাবে আপনার প্রযুক্তিগত লেখার দক্ষতা উন্নত করবেন

কর্মক্ষেত্রে প্রযুক্তিগত লেখার দক্ষতা কাজে লাগানোর জন্য আপনার "টেকনিক্যাল রাইটার" উপাধি থাকার দরকার নেই। আপনি যদি এমন একটি কোম্পানির জন্য কাজ করেন যা অত্যন্ত দক্ষ বা প্রযুক্তিগত বা বিশ্লেষণমূলক কাজ করে, আপনি সম্ভবত ইতিমধ্যে প্রযুক্তিগত লেখা পরিচালনা করেন।


পড়ুন:

ভাল লেখক হওয়ার অন্যতম সেরা উপায় হল পড়া। পড়া কীভাবে আপনার মস্তিষ্ককে লিখতে হয় তা বুঝতে সাহায্য করে। আপনি যত বেশি পড়বেন, আপনার জন্য লেখাটি তত সহজ হবে।

এটা গুরুত্বপূর্ণ যে আপনি প্রাসঙ্গিক এবং উচ্চ মানের নথি পড়ছেন। সংশ্লিষ্ট শিল্পে প্রতিযোগী বা লেখকদের দ্বারা উত্পাদিত নথির সন্ধান করুন। তারা কিভাবে লিখিত পাঠ্যের মাধ্যমে তথ্য সংগঠিত করে তা নির্ধারণ করতে তাদের লেখা পরীক্ষা করুন।


একটি প্রক্রিয়া তৈরি করুন

একটি প্রক্রিয়া থাকা আপনাকে লেখার সময় "আটকে যাওয়া" থেকে বিরত রাখে। একটি পরিষ্কার ওয়ার্কফ্লো থাকা আপনাকে পদ্ধতিগতভাবে আপনার কাজ সম্পন্ন করতে সাহায্য করবে। আমরা আমাদের টেকনিক্যাল রাইটিং কোর্সে টেকনিক্যাল রিপোর্ট লেখার জন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া শেখাই।


মতামত চাও

আপনার লেখার বিষয়ে বিষয়গত এবং বস্তুনিষ্ঠ প্রতিক্রিয়া পাওয়া আপনার দক্ষতা বৃদ্ধির দ্রুততম উপায়গুলির মধ্যে একটি। এজন্য আমরা আমাদের সকল কোর্সে পৃথক মতামতের উপর জোর দিই।

আপনার লেখার উন্নতি করতে, আপনাকে কেবল ব্যাকরণ এবং বাক্য গঠন নয়, একজন লেখক হিসাবে আপনার দৃষ্টিভঙ্গি এবং পদ্ধতিগুলিও পর্যালোচনা করতে হবে।

প্রযুক্তিগত লেখায় সত্যিকারের দক্ষতা অর্জনের জন্য আপনাকে একজন পরামর্শদাতার কাছ থেকে প্রতিক্রিয়া পেতে হবে। এটি আপনার প্রতিষ্ঠানের বা পেশাদার উন্নয়ন গোষ্ঠীর মাধ্যমে কেউ হতে পারে। আপনি যদি একটি অনলাইন কোর্স গ্রহণ করেন তবে আরেকটি দুর্দান্ত বিকল্প আপনার লেখকের কৌশল উন্নত করার জন্য আপনার প্রশিক্ষকের সাথে কাজ করা।

প্রযুক্তিগত লেখার ভূমিকা

আমরা আশা করি এই নির্দেশিকা আপনাকে প্রযুক্তিগত লেখকের ভূমিকা বুঝতে সাহায্য করেছে। একটি প্রযুক্তিগত লেখকের লক্ষ্য হল আপনার পাঠকদের একটি অত্যন্ত জটিল প্রক্রিয়া বা ধারণা স্পষ্টভাবে বুঝতে সক্ষম করা।

ক্ষেত্রটি দ্রুত বিকশিত হচ্ছে। আপনার কোন অতিরিক্ত প্রশ্ন থাকলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।

Mujahid

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for connect with us ❣️

নবীনতর পূর্বতন