গ্রাফিক্স ডিজাইন কি? কেন গ্রাফিক্স ডিজাইন শিখা উচিত?

গ্রাফিক্স ডিজাইন কি? কেন গ্রাফিক্স ডিজাইন শিখা উচিত?

গ্রাফিক ডিজাইন কি? কেন গ্রাফিক ডিজাইন শিখা উচিত?

আপনি যখন গ্রাফিক্স ডিজাইনের কথা ভাবেন, আপনি কি শৈল্পিক বিজ্ঞাপনের কথা ভাবেন? ওয়েবসাইটে নজর কাড়ার গ্রাফিক্স? ম্যাগাজিনে অদ্ভুতভাবে সাজানো স্প্রেড? যদিও এই উদাহরণগুলি অবশ্যই গ্রাফিক্স ডিজাইনের সংজ্ঞার অধীনে খাপ খায়, এই শব্দটি অনেকটা অন্তর্ভুক্ত: পোস্টার, ইনফোগ্রাফিক্স, বইয়ের কভার, পণ্যের লেবেল, লোগো, বিজনেস কার্ড, লক্ষণ, ওয়েবসাইট লেআউট, মোবাইল অ্যাপস, সফটওয়্যার ইন্টারফেস তালিকাটি চলছে


তাহলে গ্রাফিক্স ডিজাইন আসলে কি? এই গ্রাফিক্স ডিজাইনের উদাহরণগুলি তালিকাভুক্ত করা একটি ভাল শুরু, তবে এটি পুরো ছবিটি আঁকেনি। পুরো গ্রাফিক্স ডিজাইন ক্ষেত্রের বিশদ বিবরণ এবং জটিলতাগুলি একটি নিবন্ধে প্রকাশ করা সম্ভব না হলেও, এই উচ্চ-স্তরের ওভারভিউ আপনাকে এই সৃজনশীল ক্যারিয়ার ক্ষেত্রটি আরও ভালভাবে বুঝতে সহায়তা করবে।

আপনি যদি পেশাদার গ্রাফিক ডিজাইনার হতে আগ্রহী হন, তাহলে ক্ষেত্রের মূল বিষয়গুলি জানতে পড়তে থাকুন।


প্রথমত, গ্রাফিক্স ডিজাইন কি?

আমেরিকান ইনস্টিটিউট অফ গ্রাফিক্স আর্টস (এআইজিএ) অনুসারে, গ্রাফিক্স ডিজাইনকে "ভিজ্যুয়াল এবং টেক্সচুয়াল বিষয়বস্তু সহ ধারণা এবং অভিজ্ঞতাগুলি পরিকল্পনা এবং উপস্থাপনের শিল্প এবং অনুশীলন" হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে। অন্য কথায়, গ্রাফিক্স ডিজাইন কিছু ধারণা বা বার্তাগুলিকে চাক্ষুষ উপায়ে যোগাযোগ করে। এই ভিজ্যুয়ালগুলি একটি ব্যবসায়িক লোগোর মতো সহজ হতে পারে, অথবা একটি ওয়েবসাইটে পেজ লেআউটের মতো জটিল হতে পারে।

"গ্রাফিক্স ডিজাইন গ্রাফিক্যাল এবং টেক্সচুয়াল উপাদান নেয় এবং সেগুলোকে বিভিন্ন ধরনের মিডিয়াতে প্রয়োগ করে," ডিজাইনার আলেকজান্দ্রোস ক্লুফেটোস বলেন, যখন গ্রাফিক্স ডিজাইনের সংজ্ঞা সম্পর্কে বিস্তারিত বলতে বলা হয়। "এটি প্রযোজককে ভোক্তার সাথে সংযোগ করতে সাহায্য করে। এটি প্রকল্প, ইভেন্ট, প্রচারণা বা পণ্যের বার্তা পৌঁছে দেয়।

গ্রাফিক্স ডিজাইন কোম্পানিগুলি বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য প্রচার ও বিক্রির জন্য, ওয়েবসাইটের মাধ্যমে ইনফোগ্রাফিক্সের মাধ্যমে হজমযোগ্য পদ্ধতিতে জটিল তথ্য পৌঁছে দিতে, অথবা ব্যবসার মাধ্যমে ব্র্যান্ডিংয়ের মাধ্যমে একটি পরিচয় বিকাশের জন্য ব্যবহার করতে পারে।

“প্রতিদিন, আমরা আমাদের চারপাশের অনেক সূক্ষ্ম শৈল্পিক জিনিসকে মর্যাদার জন্য গ্রহণ করি। কিন্তু প্রতিটি ম্যাগাজিনের কোণায়, প্রস্থান চিহ্ন বা পাঠ্যপুস্তকের মধ্যে লুকানো রয়েছে নকশা ধারণাগুলির একটি সেট যা আমাদের ধারণাকে প্রভাবিত করে, "ইলেকট্রেশন স্টুডিও প্রোডাক্টভিজের প্রতিষ্ঠাতা জ্যাকব স্মিথ বলেন।

এটা মনে রাখাও গুরুত্বপূর্ণ যে যদিও অনেক গ্রাফিক্স ডিজাইন প্রজেক্টের বিজ্ঞাপন এবং লোগোর মতো বাণিজ্যিক উদ্দেশ্য রয়েছে, এটি অন্যান্য প্রসঙ্গেও ব্যবহৃত হয় এবং গ্রাফিক্স ডিজাইনের কাজ প্রায়ই শুদ্ধভাবে শৈল্পিক প্রকাশের মাধ্যম হিসেবে তৈরি করা হয়।
গ্রাফিক ডিজাইন কি? কেন গ্রাফিক ডিজাইন শিখা উচিত?


গ্রাফিক্স ডিজাইনের বুনিয়াদি

গ্রাফিক্স ডিজাইনের অর্থ ভালভাবে বোঝার জন্য, নকশা তৈরির উপাদান এবং নীতি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। উপাদানগুলি দৃশ্যত আকর্ষণীয় এবং প্রভাবশালী নকশা তৈরি করতে একে অপরের সাথে সংমিশ্রণ বা বিরোধে ব্যবহৃত হয়।


এই গ্রাফিক্স ডিজাইনের উপাদানগুলির মধ্যে রয়েছে:

  • 1) রঙ 
  • 2) ফর্ম 
  • 3) লাইন 
  • 4) আকৃতি 
  • 5) আকার 
  • 6) স্থান 
  • 7) টেক্সচার

গ্রাফিক্স ডিজাইনাররা নকশার নীতিগুলিও মেনে চলে, যা মূলত নির্দেশিকাগুলির একটি সেট যা একটি নকশাকে কার্যকর রচনা অর্জনে সহায়তা করে। এই মৌলিক নীতিগুলি কাজের অংশের জন্য ভারসাম্য এবং স্থিতিশীলতা তৈরি করতে সহায়তা করে।

এই গ্রাফিক্স ডিজাইনের নীতিগুলির মধ্যে রয়েছে:

  • 1) ভারসাম্য 
  • 2) বৈপরীত্য 
  • 3) জোর 
  • 4) আন্দোলন 
  • 5) অনুপাত 
  • 6) ছন্দ


আপনি পুরনো উক্তি শুনেছেন যে "নিয়ম ভেঙে ফেলা হয়", যা অবশ্যই এই ক্ষেত্রে সত্য হতে পারে। কিন্তু একজন ভাল গ্রাফিক্স ডিজাইনারকে অবশ্যই এই নীতিগুলি ভাঙ্গার সচেতন সিদ্ধান্ত নেওয়ার আগে বুঝতে হবে।


গ্রাফিক্স ডিজাইনের ধরন:

আগেই উল্লেখ করা হয়েছে, গ্রাফিক্স ডিজাইনের কোন একক অর্থ নেই। গ্রাফিক্স ডিজাইন প্রিন্ট এবং ওয়েব ডিজাইন থেকে শুরু করে অ্যানিমেশন এবং মোশন গ্রাফিক্স পর্যন্ত অনেক ক্ষেত্র এবং বিশেষত্ব নিয়ে গঠিত। গ্রাফিক্স ডিজাইন প্রায় যেকোনো আগ্রহের ব্যক্তির জন্য সুযোগ এবং বিকল্প প্রদান করে।


আপনি যদি 30 বছর আগে কাউকে গ্রাফিক্স ডিজাইনের সংজ্ঞা দিতে বলেন, তাহলে তাদের উত্তর সম্ভবত পত্রিকা, চলচ্চিত্রের পোস্টার এবং বিজ্ঞাপনের মতো মুদ্রণ-সম্পর্কিত উদাহরণগুলিতে ফোকাস করা হত। এখন আমরা ডিজিটাল যুগে বাস করছি, যা বেশ কিছু নতুন ধরনের গ্রাফিক্স ডিজাইনের জন্ম দিয়েছে।

আধুনিক সময়ের গ্রাফিক্স ডিজাইনের কিছু উল্লেখযোগ্য উদাহরণ প্রযুক্তির অগ্রগতি থেকে উদ্ভূত। এই ধরণের গ্রাফিক্স ডিজাইনের কিছু ঝলক এখানে দেওয়া হল:-

ওয়েবসাইট ডিজাইনে : 

  • ব্যবহারকারীদের জন্য আকর্ষক এবং স্বজ্ঞাত ওয়েব পেজ তৈরি করা জড়িত। এর মধ্যে রয়েছে সামগ্রিক বিন্যাস, রঙের স্কিম এবং নেভিগেশন।


ইউজার এক্সপেরিয়েন্স (ইউএক্স) ডিজাইন: 

  • একটি ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন ব্যবহার করা সহজ এবং সন্তোষজনক তা নিশ্চিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই ডিজাইনাররা মান, ব্যবহারযোগ্যতা, গ্রহণযোগ্যতা এবং আকাঙ্ক্ষার উপর জোর দেন।


মোশন গ্রাফিক্স ডিজাইন :

  • বা অ্যানিমেশন - বিশেষ প্রভাব, টিভি শো, ভিডিও গেম এবং চলচ্চিত্রের মাধ্যমে ভিজ্যুয়াল উপাদানগুলিকে জীবন্ত করে তোলে।


সাধারণ গ্রাফিক্স ডিজাইনের কাজ:

  • প্রযুক্তিগত অগ্রগতির সাথে নতুন ধরনের গ্রাফিক্স ডিজাইনের প্রবর্তন, নতুন গ্রাফিক্স ডিজাইন কাজেরও উদ্ভব হয়েছে। এই বিবর্তন এই ক্ষেত্রে ক্যারিয়ারের পুরো দৃশ্যপটকে বদলে দিয়েছে।


প্রাথমিকভাবে মুদ্রণ প্রকাশকদের জন্য কাজ করে এমন "তিহ্যবাহী" গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা যথেষ্ট হ্রাস পেয়েছে, কিন্তু এটি পুরো গল্পটি বলে না। ব্যুরো অব লেবার স্ট্যাটিস্টিক্স (বিএলএস) অনুযায়ী, কম্পিউটার সিস্টেম ডিজাইন সার্ভিসে গ্রাফিক্স ডিজাইনারদের কর্মসংস্থান ২ percent শতাংশের মধ্যে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। যেহেতু তাদের লক্ষ্য তাদের ডিজিটাল উপস্থিতি বাড়ানো।

তাই বলে যে, কিছু সাধারণ গ্রাফিক্স ডিজাইন কাজের শিরোনাম কি? আমরা গত এক বছরে গ্রাফিক্স ডিজাইন ডিগ্রির জন্য 30,000 এরও বেশি চাকরির পোস্টিং বিশ্লেষণ করেছি।


  • 1) গ্রাফিক্স ডিজাইনার 
  • 2) ব্যবহারকারীর অভিজ্ঞতা (UX) ডিজাইনার 
  • 3) ওয়েব ডিজাইনার 
  • 4) শিল্প পরিচালক 
  • 5) সৃজনশীল পরিচালক!


আপনি দেখতে পাচ্ছেন, একবার সঠিক জ্ঞান এবং প্রশিক্ষণ দিয়ে সজ্জিত হয়ে গেলে, সেখানে বেশ কয়েকটি গ্রাফিক্স ডিজাইন কাজের বিকল্প রয়েছে। আপনার ক্যারিয়ারকে আপনার ব্যক্তিগত দক্ষতা এবং আগ্রহের সাথে সামঞ্জস্য করার ক্ষমতা রয়েছে।

গ্রাফিক ডিজাইন কি? কেন গ্রাফিক ডিজাইন শিখা উচিত?

জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন টুলস:

  • এখন যেহেতু আপনি জানেন যে কোন ধরনের চাকরি এবং বিশেষত্ব রয়েছে, কাজটি সম্পন্ন করতে সাহায্যকারী গ্রাফিক্স ডিজাইন সরঞ্জামগুলির সাথে নিজেকে পরিচিত করা সহায়ক। সবচেয়ে মৌলিক, এবং কম ব্যয়বহুল, টুল ডিজাইনাররা একটি স্কেচবুক ব্যবহার করে। গ্রাফিক্স ডিজাইনাররা প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য কম্পিউটারে মোড় নেওয়ার আগে প্রায়ই কাগজে আইডিয়া বা রুক্ষ খসড়া আঁকবেন।


বলা হচ্ছে, আজকের ডিজিটাল আবহাওয়ায় কম্পিউটার এবং নকশা সফ্টওয়্যার অপরিহার্য, এমনকি যদি আপনি মুদ্রণের জন্য ডিজাইন করছেন। আপনার যে ধরণের কম্পিউটার প্রয়োজন তা পছন্দের উপর ভিত্তি করে, তবে সফ্টওয়্যারের ক্ষেত্রে, অ্যাডোব পণ্য যেমন ফটোশপ, ইলাস্ট্রেটর এবং ইনডিজাইন গ্রাফিক্স ডিজাইন বিশ্বে প্রধান ভিত্তি। আপনি যদি কেবল শুরু করছেন এবং অ্যাডোব পণ্যগুলি প্রায়ই বহনকারী উচ্চ মূল্য ট্যাগের প্রতিশ্রুতি দিতে না চান, তবে জিআইএমপির মতো অনুরূপ মুক্ত ওপেন সোর্স সফ্টওয়্যার আপনাকে মূল বিষয়গুলি আয়ত্ত করতে শুরু করতে সহায়তা করতে পারে।

সবশেষে, একজন গ্রাফিক্স ডিজাইনারের সবচেয়ে বেশি প্রয়োজন ধারণা এবং অনুপ্রেরণা। ডাকপিন ডিজাইনের সহ-প্রতিষ্ঠাতা চাদ বীরেনবাউম ব্যাখ্যা করেছেন, "আপনার নকশা এবং যোগাযোগের ভিত্তি হিসাবে আপনার একটি  ধারণা থাকা দরকার।" "এই ধারণা এবং ধারণাটি প্রথমে কাগজে কাজ করা দরকার এবং তারপরে এই ধারণাটিকে জীবন্ত করার জন্য কম্পিউটারকে একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করা উচিত।"

গ্রাফিক্স ডিজাইনাররা তাদের আশেপাশের পৃথিবী থেকে অনুপ্রেরণা লাভ করে, তাই যদি আপনি চিন্তিত হন যে আপনি যথেষ্ট সৃজনশীল নন, বাইরে যান, আপনার সহকর্মীদের কাছ থেকে ধারণাগুলি বাউন্স করুন বা ইন্টারনেট থেকে ধারণা নিন। প্রচুর অনুপ্রেরণামূলক গ্রাফিক্স ডিজাইন ব্লগ রয়েছে যা আপনার সৃজনশীল রস প্রবাহিত করতে সাহায্য করতে পারে।


গ্রাফিক্স ডিজাইনে আপনার ভবিষ্যত তৈরি করুন:

গ্রাফিক্স ডিজাইন আসলে কি? যেমন আপনি সবেমাত্র শিখেছেন, এক-আকার-ফিট-সব সংজ্ঞা নেই। গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করে ব্যবসার সমস্যা সমাধান বা অনুপ্রেরণা জাগানোর অসংখ্য উপায় রয়েছে। গ্রাফিক্স ডিজাইন আপনার এবং আপনার ভবিষ্যতের ক্যারিয়ারের অর্থ কী তা নির্ধারণ করা আপনার উপর নির্ভর করে।


ডিজাইনের প্রতি নজর রাখা একটি দুর্দান্ত সূচনা, তবে আপনার কি গ্রাফিক্স ডিজাইনারের অন্যান্য প্রাকৃতিক বৈশিষ্ট্য রয়েছে? আমাদের নিবন্ধে খুঁজুন, "আমার কি গ্রাফিক্স ডিজাইনার হওয়া উচিত? ৬টি প্রশ্ন যা আপনাকে প্রথমে জিজ্ঞাসা করা উচিত।


আশাকরি গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কাকে বলে বা গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত আলোচনা থেকে গ্রাফিক্স ডিজাইনের প্রতি মোটামুটি একটা ধারণা দিতে পেরেছি। তার পরেও যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তবে কমেন্ট করে জানাতে একদমই ভুলবেন না।

Mujahid

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for connect with us ❣️

নবীনতর পূর্বতন