কেন আয়ারল্যান্ডে কোন সাপ নেই?

 কেন আয়ারল্যান্ডে কোন সাপ নেই?

★ আয়ারল্যান্ড ইংল্যান্ডের পাশে অবস্থিত প্রায় 84 হাজার বর্গ কিলোমিটারের একটি ছোট দ্বীপ দেশ। এটি অদ্ভুত শোনাতে পারে, তবে সমস্ত আয়ারল্যান্ডে কোনও সাপ নেই। কিছু শখের ব্যক্তিদের ব্যক্তিগত সংগ্রহে বা চিড়িয়াখানায় অবশ্যই কয়েকটি সাপ রয়েছে, তবে আয়ারল্যান্ডের জঙ্গলে কোথাও কোনও সাপ নেই। আইরিশ পৌরাণিক কাহিনী অনুসারে, আয়ারল্যান্ডে কোন সাপ নেই কারণ সেন্ট প্যাট্রিক নামের একজন ধর্মপ্রচারক মন্ত্রের মাধ্যমে সমস্ত সাপকে সমুদ্রে ডুবিয়ে দিয়ে আয়ারল্যান্ডকে সাপ থেকে মুক্ত করেছিলেন।

বাস্তবে এই ঘটনার কোন নির্ভরযোগ্য প্রমাণ নেই। তদুপরি, বিজ্ঞানীদের মতে, সেন্ট প্যাট্রিকের পক্ষে সাপকে তাড়ানো সম্ভব ছিল না। কারণ আয়ারল্যান্ডে কখনো সাপ ছিল না।

আয়ারল্যান্ডের ন্যাশনাল মিউজিয়ামের প্রাকৃতিক ইতিহাস গবেষক নাইজেল মোনাঘান বলেন, আয়ারল্যান্ডে কোনো সাপের জীবাশ্ম পাওয়া যায়নি। অর্থাৎ প্রাগৈতিহাসিক কাল থেকে এ অঞ্চলে কোনো সাপ ছিল না।

কেন আয়ারল্যান্ডে কোন সাপ নেই?

পৃথিবীর সব দেশেই কমবেশি সাপ আছে। কিন্তু আয়ারল্যান্ডে সাপ নেই কেন? এর একটি বড় কারণ হল আয়ারল্যান্ড একটি দ্বীপ। আইরিশ সাগর থেকে নিকটতম স্থলভাগের দূরত্ব কমপক্ষে 70 কিমি। সাপের পক্ষে এতদূর সাঁতার কাটা সম্ভব নয়। সামুদ্রিক সাপগুলি অবশ্য আলাদা, তারা দীর্ঘ সময় জলে থাকতে পারে এবং দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারে। তবে সামুদ্রিক সাপগুলি উষ্ণ আবহাওয়ায় বাস করে। আয়ারল্যান্ডের বরফ শীতল আটলান্টিক মহাসাগর বসবাসের অযোগ্য।

সে হিসেবে এই এলাকার কোনো দ্বীপেই সাপ থাকার কথা ছিল না। তবে আয়ারল্যান্ডের কাছে ইংল্যান্ডে প্রচুর সাপ রয়েছে এবং ইংল্যান্ডও একটি দ্বীপরাষ্ট্র। প্রশ্ন উঠতে পারে, দুটি দ্বীপের একটিতে সাপ থাকলেও অন্যটিতে নেই কেন?

উত্তরটি আয়ারল্যান্ডের সৃষ্টির ইতিহাসে রয়েছে। এক সময় আয়ারল্যান্ড বা ইংল্যান্ডে কোনো সাপ ছিল না। বরফ যুগে এই দ্বীপগুলো সরীসৃপের জন্য উপযুক্ত ছিল না। কারণ ঠান্ডা রক্তের সরীসৃপদের বেঁচে থাকার জন্য তাদের চারপাশ থেকে তাপ শোষণ করতে হয়।

প্রায় 10,000 বছর আগে যখন শেষ বরফ যুগের অবসান ঘটতে শুরু করে এবং বরফ গলতে শুরু করে, আয়ারল্যান্ড থেকে ইংল্যান্ড এবং ইংল্যান্ড থেকে ইউরোপের সাথে সংযোগকারী প্রাথমিক স্থলপথ ছিল। বরফের আচ্ছাদনে তৈরি এই সরু সেতুগুলির মতো জমির উপর দিয়ে এক দেশ থেকে অন্য দেশে যাওয়া যায়। কিন্তু পৃথিবী উষ্ণ হওয়ার সাথে সাথে এই বরফের শীটগুলি গলতে শুরু করে, অবশেষে সমুদ্রে দ্রবীভূত হয়ে আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডকে বিচ্ছিন্ন দ্বীপগুলি ছেড়ে দেয়।

আজ থেকে প্রায় 8,500 বছর আগে আয়ারল্যান্ডের সাথে ইংল্যান্ডের সংযোগ সাগরে বিলীন হয়ে যায়। ততক্ষণে বাদামী ভাল্লুক, বুনো শুয়োর এবং বন বিড়াল সহ বেশ কিছু প্রাণী আয়ারল্যান্ডে নিজেদের প্রতিষ্ঠিত করেছিল, কিন্তু সরীসৃপ এখনও আসেনি। ইংল্যান্ডের সাথে ইউরোপের সংযোগ তার চেয়ে অনেক বেশি স্থায়ী হয়েছিল। আয়ারল্যান্ড একটি বিচ্ছিন্ন দ্বীপে পরিণত হওয়ার আরও 2,000 বছর পরে, আজ থেকে প্রায় 6,000 বছর আগে, ইংল্যান্ডের সাথে ইউরোপের সংযোগ সমুদ্রে তলিয়ে যায়, ইংল্যান্ডকে একটি দ্বীপে পরিণত করে।

ততক্ষণে, অন্যান্য অনেক প্রাণীর সাথে অন্তত তিন প্রজাতির সাপ ইংরেজির মাটিতে তাদের বাসা তৈরি করেছে। তার মানে আয়ারল্যান্ডের চেয়ে ইউরোপ থেকে ইংল্যান্ডে যেতে বিভিন্ন প্রাণীর স্বাভাবিকভাবেই কমপক্ষে 2,000 বছর বেশি সময় লেগেছে।

লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটির স্বাস্থ্য বিজ্ঞান কেন্দ্রের পরিচালক মার্ক রায়ান বলেন, আয়ারল্যান্ডে কোনো সাপ নেই কারণ আবহাওয়া তাদের জন্য ঠিক ছিল না, তারা সেখানে যেতে পারেনি, সময় তাদের পক্ষে ছিল না। একই কারণে, শুধু আয়ারল্যান্ডই নয়, বিশ্বের আরও বেশ কয়েকটি দ্বীপ দেশ যেমন নিউজিল্যান্ড, আইসল্যান্ড, গ্রিনল্যান্ড এবং অ্যান্টার্কটিকাতে কোনো সাপ নেই।

শুধু সাপই নয়, টিকটিকি ছাড়া বরফ যুগের পর আর কোনো সরীসৃপ আয়ারল্যান্ডে প্রবেশ করেনি। নাইজেল মোনাগানের মতে, 10,000 বছর আগে প্রবর্তিত এই টিকটিকিগুলিই একমাত্র সরীসৃপ যারা প্রাকৃতিকভাবে আয়ারল্যান্ডে প্রবেশ করেছে।

কিন্তু এর আগে ঘটেনি বলেই এটা নিশ্চিত করে বলা যায় না যে ভবিষ্যতে আয়ারল্যান্ডে কখনো সাপ দেখা যাবে না। 1990 এর দশক থেকে, অনেক আইরিশ শখের মানুষ আমদানি করা সাপের প্রজনন শুরু করে। কিন্তু 2008 সালের অর্থনৈতিক মন্দার পর, তাদের অনেকেই সেই সাপগুলিকে বনে ছেড়ে দেয় কারণ তারা খরচ বহন করতে পারেনি। এই সাপগুলি প্রজনন করতে পারে এবং কোনও সময়ে আয়ারল্যান্ডের স্থায়ী বাসিন্দা হতে পারে।


তথ্যসূত্র: ন্যাশনাল জিওগ্রাফি, হিস্ট্রি, অ্যানিমাল কিংডম।

Mujahid

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for connect with us ❣️

নবীনতর পূর্বতন