হুট করেই কেন মানুষ রেগে যায়? মানুষের রাগ করে?

 হুট করেই কেন মানুষ রেগে যায়? মানুষের রাগ করে?

হুট করেই কেন মানুষ রেগে যায়? মানুষের রাগ করে?

মানুষ রেগে যায়, হঠাৎ রেগে যায়। অকারণে রাগে। জিনিসটা জেনেও রাগ ভালো না। রাগ রক্তচাপ বাড়ায়। রাগ উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। হঠাৎ রাগের কারণে হার্ট অ্যাটাক বা স্ট্রোকে মারা যাওয়ার উদাহরণ সমাজে কম নেই। মানুষ এখনো রাগ করে কেন?


রাগ অভিজ্ঞতার সাথে জড়িত। এবং কিছু হরমোন ম্যানিপুলেশন আছে। আমরা আসলে অভিজ্ঞতা ও অভ্যাসের দাস। আমরা যখন হঠাৎ এমন জিনিস দেখি যা আমাদের অভিজ্ঞতার ভাণ্ডারে নেই, আমরা অভ্যস্ত নই তখন আমরা রেগে যাই। আমরা যতই অধ্যয়ন করি এবং জ্ঞান অর্জন করি না কেন, ভিন্নমতকে সহ্য না করা মানুষের স্বভাব। যুগে যুগে মানুষ এই অশুভ শক্তি নিজের মধ্যে বহন করে আসছে।


আমরা অনুমান করি আমরা যেভাবে চিন্তা করি, আমরা যেভাবে কাজ করি, অন্যরা একইভাবে চিন্তা করে, একইভাবে কাজ করে। তাই হঠাৎ কেউ কিছু বলল, বা কিছু করল, আমাদের অবচেতন মন প্রস্তুত ছিল না। হঠাৎ আমি রেগে যাই কারণ আমি আমার নিজের মতামত, অভ্যাস এবং চিন্তার সাথে একমত নই।


অ্যামিগডালা নামক মস্তিষ্কের একটি অংশে রাগের উৎপত্তি হয়। এই অংশটি মানুষের রাগ, আবেগ প্রভৃতি নিয়ন্ত্রণ করে। এই অংশ থেকে অ্যাড্রেনালিন এবং নরড্রেনালিন হরমোন নিঃসৃত হয়। ক্ষরণের পর এই হরমোন রক্তের মাধ্যমে সারা শরীরে ছড়িয়ে পড়ে। ফলে রক্তচাপ বেড়ে যায়, হৃদস্পন্দন বেড়ে যায়, ঘনঘন শ্বাসকষ্ট হয় এবং শরীর কাঁপতে থাকে। মুখ লাল এবং বিকৃত হয়ে যায়, রাগান্বিত ব্যক্তি ঘামতে শুরু করে।


ধরা যাক বাংলাদেশ ও জিম্বাবুয়ের ওয়ানডে ম্যাচ। বাংলাদেশ যখন হেরেছিল, তুমি খুব রেগে গিয়েছিলে। কারণ আপনার অবচেতন মন আগেই নিশ্চিত ছিল, জিম্বাবুয়ে জিতবে। ইভেন্টের ফলাফল আপনার চিন্তার সাথে মেলেনি, তাই আপনি রেগে গেলেন। আবার দেখা গেল ইংল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি ম্যাচে। যথারীতি হেরেছে বাংলাদেশ। কিন্তু তুমি রাগ করো না। কারণ আপনি আগেই ভেবে দেখেছেন ইংল্যান্ড আর বাংলাদেশ দলের শক্তিমত্তার পার্থক্য, সেই অনুযায়ী খেলার ফলাফল হতে পারে।


একইভাবে, অনেক সামাজিক বিষয়ে আপনি এমন কিছু চিন্তা করেন যা অনেকে একই ভাবে ভাবেন। তাই এগুলো শুনে রাগ করবেন না। কিন্তু কেউ যখন উল্টো বলে, আপনার সাথে একমত না, তখন আপনি রেগে যান।


Mujahid

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for connect with us ❣️

নবীনতর পূর্বতন